প্রণয়ের সংবিধান . . .
- পাভেল রইস ১৭-০৫-২০২৪

যখন তোমার ওষ্ঠের খুব কাছে চলে আসে
আমার এ প্রমত্ত সতৃষ্ণ ওষ্ঠ ,
তোমায় চুম্বনে নিষ্পেষণ ছাড়া আমি নিরুপায় ।

তোমার চঞ্চলা বাহুলতার পাশে ,
এ শূদ্র বাহুর সংস্পর্শ হলে –
একটু আলতো করে ছুঁয়ে না দিলে , বড় বিমর্ষ লাগে ।

পথ চলতে তোমার চাঁদমুখ যখন রোদে পোড়ে ,
হাতের আড়ালে সূর্যকে ঢেকে না দিলে ,
সূর্য এ ধরায় নেমে এসে সংগোপনে –
এ প্রেমিক হৃদয়কে খুব কাছ থেকে পোড়ায় ।

তোমার ললাটের লাল টিপ যখন নড়বড়ে ,
কোমল হাতে তোমার ললাটে তা আমাকেই বসাতে হবে ।

পথ চলতে হোঁচট খেলে , আমার হাত না বাড়ালেও ,
এ হাত সাগ্রহে তোমাকে আঁকড়ে ধরবে ।

তোমার প্রিয় পুষ্পখানি একাগ্রচিত্তে –
তোমার খোঁপায় গেঁথে দেওয়া আমার চির স্বভাব ।

তোমাকে আর স্পর্শ করব না –
কথাটা আর রাখাই হল না ।
তোমার দেওয়া প্রণয়ের সংবিধান ,
আমি কখনও মানি নি , মানব না ।

তোমাকে স্পর্শ না করলে আর করব কাকে ?
তরু কি কখনো মৃত্তিকার স্পর্শ ছাড়া থাকে !
.

- পাভেল রইস

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।